মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C

চৌবাড়ী ড. সালাম জাহানারা ডিগ্রী কলেজ

  • সংক্ষিপ্ত বর্ণনা
  • প্রতিষ্ঠাকাল
  • ইতিহাস
  • প্রধান শিক্ষক/ অধ্যক্ষ
  • অন্যান্য শিক্ষকদের তালিকা
  • ছাত্র-ছাত্রীর সংখ্যা (শ্রেণীভিত্তিক)
  • পাশের হার
  • বর্তমান পরিচালনা কমিটির তথ্য
  • বিগত ৫ বছরের সমাপনী/পাবলিক পরীক্ষার ফলাফল
  • শিক্ষাবৃত্ত তথ্যসমুহ
  • অর্জন
  • ভবিষৎ পরিকল্পনা
  • ফটোগ্যালারী
  • যোগাযোগ
  • মেধাবী ছাত্রবৃন্দ

 

 

 

চৌবাড়ী ইসলমিয়া উচ্চ বিদ্যালয়টিকে ১৯৯৩ ইং সালে দ্বাদশ শ্রেণীতে রূপান্তরিত করার জন্য চৌবাড়ী গ্রামের মরহুম ড.আব্দুস সালাম মিয়া এর একক অর্থায়নে অত্র এলাকার মুরুববী ও যুবকদের সহযোগিতায় এবং কমিটি কর্তৃক পদক্ষেপ নেওয়ায় ১৯৯৪-৯৫ শিক্ষাবর্ষ হইতে কলেজ শাখা অনুমোদন লাভ করে চৌবাড়ী ইসলামিয়া স্কুল ও কলেজ হয় এবং প্রতিষ্ঠাতা ড. আব্দুস সালাম মিয়া বিগত ২৬/০৭/১৯৯৫ ইং তারিখে আমেরিকায় মৃত্যুবরণ করায় তাহার সহধর্মীনি জাহানারা সালাম মিয়া ও তার জোষ্ঠ্য পূত্র জাহিদুস সালাম মিয়া দীপক ড. সালাম সাহেবের স্বপ্ন বাস্তবায়ন করার জন্য পদক্ষেপ গ্রহক করার ফলে স্কুল শাখা হইতে কলেজ শাখা পৃথকীকরণ করে প্রফেসর ড. সালাম জাহানারা গ্রামীণ মহাবিদ্যালয় নামে অনুমোদন লাভ করে এবং এর আংশিক নাম পরিবর্তীত হয়ে চৌবাড়ী ড.সালাম জাহানারা কলেজ নামে অনুমোদন লাভ করে। ১৯৯৮-১৯৯৯ শিক্ষাবর্ষ হইতে কলেজটি ডিগী্র পর্যায়ে অনুমোদন লাভ করে। কলেজে উচ্চ মাধ্যমিক পর্যায়ে মানবিক, বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা শাখা ও ডিগ্রী পর্যায়ে বি,এ;বি,এস,এস; বি,এসসি ও বি,বিএস শাখা খোলা আছে। কলেজটি গ্রামীণ মনোরম পরিবেশে অভিজ্ঞ শিক্ষক মন্ডলী ও সুদক্ষ গভর্নিংবডি দ্বারা পরিচালিত হয়ে আসিতেছে। প্রতিষ্ঠাতা নিজ অর্থায়নে তৃতীয় তলা ভবন (ছালেহা ভবন) সহ সমস্ত ভূমি কলেজের নামে দান করেন এবং তার মেয়েদের অর্থায়নে কলেজ লাইব্রেরী ও ছাত্রী কমন রুম প্রতিষ্ঠিত হয়। এখন পর্যন্ত প্রতিষ্ঠাতার উত্তরসূরীরা কলেজটিকে বহু ভাবে আর্থিক সহযোগীতা করে আসিতেছে।

ছবি নাম মোবাইল ইমেইল
মোঃ আব্দুল আজিজ সরকার ০১৭১১-৮১৬৫৭৪ aebibraj@yahoo.com

ছবি নাম মোবাইল ইমেইল

 

 

শ্রেনী মোট ছাত্র/ছাত্রী উচ্চ মাধ্যমিক একাদশ ২৯৫ দ্বাদশ ৩৩০ ডিগ্রী(পাস) প্রথম বর্ষ ৮৭ দ্বিতীয় বর্ষ ১১৮ তৃতীয় বর্ষ ১৩৬

৮৮.৩২%

 

 

ক্রঃ নং নাম পদবী শিক্ষাগত যোগ্যতা পেশা ০১ জনাব, রুমানা মাহমুদ (জাতীয় সংসদ সদস্য-৬৩) সিরাজগঞ্জ-২ সভাপতি স্নাতকোত্তর সমাজকর্মী ০২ বেগম জাহানারা সালাম মিয়া প্রতিষ্ঠাতা নবম শ্রেণী সমাজকর্মী ০৩ মোঃ গোলাম আজম চৌধুরী আজীবন দাতা সদস্য স্নাতক সরকারী চাকুরী ০৪ মোঃ আজাহার আলী অভিভাবক সদস্য নবম শ্রেণী ব্যবসায়ী ০৫ মোঃ শহীদুল ইসলাম অভিভাবক সদস্য এইচ,এস,সি ব্যবসায়ী ০৬ মোঃ রফিকুল ইসলঅম অভিভাবক সদস্য নবম শ্রেণী ব্যবসায়ী ০৭ মোঃ আব্দুস সামাদ বিদ্যুৎসাহী সদস্য বি,এ,বি,এড শিক্ষকতা ০৮ মোঃ সাইদুর রহমান বিদ্যুৎসাহী সদস্য বি,কম,বি,এড শিক্ষকতা ০৯ মোঃ আব্দুল হামিদ আকন্দ বিদ্যুৎসাহী সদস্য এইচ, এস, সি ব্যবসায়ী ১০ মোঃ নজরুল ইসলাম হিতৈষী সদস্য এইচ,এস,সি ব্যবসায়ী ১১ আলপনা ভৌমিক শিক্ষক প্রতিনিধি এম,এ শিক্ষকতা ১২ মোঃ আব্দুর রশিদ শিক্ষক প্রতিনিধি এম,এস-সি শিক্ষকতা ১৩ মোঃ হেলাল উদ্দিন শিক্ষক প্রতিনিধি স্নাতক শিক্ষকতা ১৪ মোঃ আব্দুল আজিজ সরকার সদস্য সচিব এম,এ এল এল বি শিক্ষকতা

 

 

 

উচ্চ মাধ্যমিক সাল মোট পরীক্ষার্থী মোট পাশ পাশের হার ২০০৭ ১১৭ ৬২ ৫৩% ২০০৮ ১৯৮ ১৪০ ৭১% ২০০৯ ২৪৯ ১৬৬ ৬৭% ২০০১০ ২৮৩ ১৭৫ ৬১.৮৪% ২০০১১ ২৬৮ ১৬৯ ৬৩.০৬% ডিগ্রী (পাস) সাল মোট পরীক্ষার্থী মোট পাশ পাশের হার ২০০৫ ৫২ ২৭ ৫১.৯২% ২০০৬ ৬৭ ৫৬ ৮৩.৫৮% ২০০৭ ৯৮ ৯১ ৯২.৮৬% ২০০৮ ১৩৭ ১২১ ৮৮.৩২% ২০০৯ ১৯৭ ১৭৪ ৮৮.৩২%

 

 

 

দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদেরকে প্রতিষ্ঠাতা পরিবার কর্তৃক বৃত্তি প্রদান করা হয়।

 

 

 

প্রতিষ্ঠা লগ্ন থেকে অত্র কলেজটি শিক্ষা,সাংকৃতিক, খেলাধুলায় স্ব স্ব ক্ষেত্রে উল্লেখযোগ্য অবদান রেখে চলেছে। প্রতি বছরে অত্র কলেজ থেকে উল্লেখযোগ্য সংখ্যক শিক্ষার্থী উচ্চমাধ্যমিক পরীক্ষায় A+ পায় এবং ডিগ্রী পর্যায়ে প্রথম শ্রেণী পেয়ে আসছে। এই প্রতিষ্ঠান থেকে অনেক মেধাবী শিক্ষার্থী দেশ ও জাতীর কল্যানে নিজ নিজ পেশায় দক্ষতার সাথে অবদান রাখছে।

 

 

 

কলেজটিতে আগামী বছর গুলোতে শতভাগ পাশের হার নিশ্চিত করা। A+ প্রাপ্তির হার বৃদ্ধি করা। দেশ জাতীয় উন্নয়নে যুগোপযোগী শিক্ষা দান করা। শিক্ষার্থীদের মনোনশীলতার উন্নয়নসহ ডিজিটাল বাংলাদেশ গড়ার কাজে সহায়তা করা। ডিগ্রী স্তর থেকে স্নাতক সম্মান পর্যায়ে উনীণত করা।

 

 

 

উপজেলা সদর থেকে ৬.৫ কিঃমিঃ দক্ষিনে বেলকুচি ও উল্লাপাড়া পাকা রাস্তা সংলগ্ন। যোগাযোগ ব্যবস্থা চমৎকার।