মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C

কামারখন্দ মহিলা ডিগ্রী কলেজ

  • সংক্ষিপ্ত বর্ণনা
  • প্রতিষ্ঠাকাল
  • ইতিহাস
  • প্রধান শিক্ষক/ অধ্যক্ষ
  • অন্যান্য শিক্ষকদের তালিকা
  • ছাত্র-ছাত্রীর সংখ্যা (শ্রেণীভিত্তিক)
  • পাশের হার
  • বর্তমান পরিচালনা কমিটির তথ্য
  • বিগত ৫ বছরের সমাপনী/পাবলিক পরীক্ষার ফলাফল
  • শিক্ষাবৃত্ত তথ্যসমুহ
  • অর্জন
  • ভবিষৎ পরিকল্পনা
  • ফটোগ্যালারী
  • যোগাযোগ
  • মেধাবী ছাত্রবৃন্দ

১৯৯৫ সালে কামারখন্দ উপজেলায় ০১(এক) টি মহিলা কলেজ প্রতিষ্ঠার লক্ষ্যে প্রতিষ্ঠাতা ও অধ্যক্ষ এস. এম. ওয়াজেদ আলীর উদ্যোগে জামতৈল ধোপাকান্দি উচ্চ বালিকা বিদ্যালয় প্রাঙ্গনে এলাকার শিক্ষানুরাগী ব্যক্তি ও বিভিন্ন শ্রেণী পেশার ব্যক্তি বর্গের উপস্থিতিতে এক মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়। উক্ত সভায় অত্র উপজেলায় ১৯৯৬-৯৭ শিক্ষাবর্ষ হইতে ০১ (এক) টি মহিলা কলেজ প্রতিষ্ঠার সিদ্ধান্ত গৃহীত হয় এবং ঐ সভাতেই কলেজের নাম কামারখন্দ মহিলা কলেজ নামকরণের সিদ্ধান্ত গৃহীত হয়। এতদসংক্রান্ত বিষয়ে অর্থাৎ কলেজের সার্বিক বাস্তবায়ন ও পরিচালনার জন্য যোগ্যতা ও অভিজ্ঞতার ভিত্তিতে নিম্নরূপ কামারখন্দ মহিলা কলেজ বাস্তবায়ন ও পরিচালনা কমিটি গঠন করা হয়।

 

১। জনাব মোঃ মফিজ উদ্দিন তালুকদার, সভাপতি, ২। জনাব মোঃ আনছার আলী শেখ, সহ সভাপতি, ৩। হাজী মোঃ তোজাম্মেল হোসেন, সদস্য, ৪। জনাব মোঃ আব্দুল আজিজ সরকার, সদস্য, ৫। জনাব কাজী মোঃ আকবর হোসেন, সদস্য, ৬। জনাব মোঃ আব্দুল মান্নান চৌধুরী, সদস্য, ৭। হাজী মোঃ শমসের আলী, সদস্য, ৮। জনাব মোঃ আবু হেনা তালুকদার, সদস্য, ৯। জনাব মোঃ মতিয়ার রহমান সরকার, সদস্য, ১০। জনাব মোঃ শামসুল হক, সদস্য, ১১। জনাব এস. এম. ওয়াজেদ আলী, সচিব

 

অত্র এলাকার সাধারণ জনগণের প্রত্যাশা ছিল নব গঠিত কামারখন্দ মহিলা কলেজ বাস্তবায়ন ও পরিচালনা কমিটির সভাপতি বিশিষ্ট শিল্পপতি জনাব মোঃ মফিজ উদ্দিন তালুকদার এর নেতৃত্বে অত্র এলাকার শিক্ষানুরাগী এবং বিত্তবান ব্যক্তি বর্গের সহযোগিতায় কলেজের জন্য জমি ক্রয়, গৃহ নির্মাণ করতঃ কলেজের কার্যক্রম আরম্ভ করা হইবে। অথবা তালুকদার সাহেব নিজেই এ কলেজ প্রতিষ্ঠার দায়িত্বভার গ্রহণ করিবেন। কিন্তু জনাব মফিজ উদ্দিন তালুকদার সাহেব কলেজ প্রতিষ্ঠার সার্বিক দায়-দায়িত্ব গ্রহণ করা তো দুরের কথা তিনি অত্র কলেজের সভাপতির দায়িত্ব পালন করিতে অপারগতা প্রকাশ করেন। এমতাবস্থায় অত্র কলেজ বাস্তবায়ন ও পরিচালনা কমিটির গত ২৩/০৮/১৯৯৬ খ্রিঃ তারিখের সভায় কলেজ প্রতিষ্ঠার সার্বিক দায় দায়িত্ব অত্র কলেজের অধ্যক্ষ এস. এম. ওয়াজেদ আলীকে প্রদানের সিদ্ধান্ত গৃহীত হয় এবং ১০/১০/১৯৯৬ খ্রিঃ তারিখের সভায় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের সহকারী কলেজ পরিদর্শক জনাব মোঃ মোজাম্মেল হক সাহেবের ১২/১০/১৯৯৬ খ্রিঃ তারিখের পরিদর্শনকে সামনে রাখিয়া জরুরী ভিত্তিতে কলেজ প্রতিষ্ঠার জন্য নির্ধারিত জমি রেজিষ্ট্রি করার বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয়। তাহা ছাড়া ০৩/০১/১৯৯৭ খ্রিঃ তারিখের সভায় সভাপতির পদ হইতে জনাব মফিজ উদ্দিন তালুকদার সাহেবকে অব্যাহতি দান করতঃ কামারখন্দ-বেলকুচি নির্বাচনী এলাকার নির্বাচিত মাননীয় জাতীয় সংসদ সদস্য জনাব মোঃ আব্দুল লতিফ বিশ্বাসকে সভাপতির দায়িত্ব পালনে তাহার সদয় সম্মতি আনার বিষয়ে সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত গৃহীত হয় এবং তদানুযায়ী জনাব আব্দুল লতিফ বিশ্বাস মহোদয় এর সদয় সম্মতি গ্রহণপূর্বক সভাপতি হিসাবে দায়িত্ব পালনের বিষয়ে অধ্যক্ষ মহোদয় ০৫/০২/১৯৯৭ খ্রিঃ তারিখের সভায় অবহিত করেন এবং তিনি আগামী ১১/০২/১৯৯৭ খ্রিঃ তারিখে অনুষ্ঠিতব্য আপনজন অনুষ্ঠানের প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকিতে সদয় সম্মতি জ্ঞাপন করিয়োছেন তাহা ছাড়া ঐ দিন আনুষ্ঠানিক ভাবে তিনি সভাপতির দায়িত্ব ভার গ্রহণ করিবেন। জনাব মোঃ আব্দুল লতিফ বিশ্বাসের আন্তরিক সহযোগীতায় কলেজের কার্যক্রম সুষ্ঠুভাবে চলমান অবস্থায় ১৬/০৩/১৯৯৭ খ্রিঃ তারিখের সভায় এই কলেজ প্রতিষ্ঠার বিষয়ে অধ্যক্ষ মহোদয়ের উদ্যোগ, অক্লান্ত শ্রম, আর্থিক অনুদান তথা কলেজ প্রতিষ্ঠার সার্বিক দায় দায়িত্ব গ্রহণ করায় তাহাকেই প্রতিষ্ঠাতা ঘোষণা করতঃ সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত গৃহীত হয় এবং আর্থিক অনুদান এর বিষয় বিবেচনা করিয়া ০১। ভগীরথ চন্দ্র সরকার ০২। জনাব মোঃ আব্দুল মোমেন মিয়া ০৩। জনাব এস. এম. মাজেদ আলী কে আজীবন দাতা সদস্য এবং পরবর্তীতে নাসরীন ওয়াজেদকে প্রতিষ্ঠাতা এবং এস.এম মাসুদুর রহমান হিলটনকে আজীবন দাতা সদস্য হিসাবে অনুমোদন দান করা হয়।

 

২০০১-০২ শিক্ষা বর্ষ হইতে অত্র কলেজ ডিগ্রী পর্যায়ে উন্নয়নের প্রক্রিয়াধীন অবস্থায় অর্থাৎ ডিগ্রী পর্যায়ে উন্নীত করিতে হইলে ২.০০ একর জমির প্রয়োজন। ইতিমধ্যে অধ্যক্ষ মহোদয় ০.৬৮ একর জমি ক্রয় এবং ০.৩৯+০.২৫ একর জমি দান পত্র রেজিষ্ট্রি কবলা দলিল সম্পাদন করিয়া দেওয়ায় মোট জমির পরিমান দাড়ায় ১.৩২ একর, কিন্তু কলেজ ডিগ্রী পর্যায়ে উন্নীত করিতে হইলে আরও ০.৬৮ একর জমির প্রয়োজন অর্থাৎ মোট ২.০০ একর জমির প্রয়োজন। কিন্তু ০.৬৮ একর জমি ক্রয় করার মত অর্থ কলেজ তহবিলে না থাকায় ১২/০৮/২০০১ খ্রিঃ তারিখের সভায় সিদ্ধান্ত গৃহীত হয় যে, অত্র কলেজ ডিগ্রী পর্যায়ে উন্নীত করার জন্য জাতীয় বিশ্ব বিদ্যালয়ের শর্ত পূরণ কল্পে অবশিষ্ট ০.৬৮ একর জমি যদি অধ্যক্ষ মহোদয় দান করেন তাহা হইলে অত্র কলেজের নাম পরিবর্তন করিয়া অধ্যক্ষ মহোদয়ের নিজ নামে অথবা তাহার প্রস্তাবিত নামে নাম করণ করা হইবে। সেই মোতাবেক অধ্যক্ষ মহোদয় অর্থাৎ এস. এম. ওয়াজেদ আলী অবশিষ্ট ০.৬৮ একর জমি কলেজের সম্পাদক বরাবর দানপত্র দলিল রেজিষ্ট্রি কবলা সম্পাদন করিয়া দেন যাহা দলিলেও উল্লেখ রহিয়াছে। শর্তানুযায়ী কলেজের নাম পরিবর্তন হওয়ার কথা, কিন্তু অধ্যক্ষ মহোদয় এ বিষয়ে উদ্যোগ গ্রহণ করেন নাই। বর্তমান সরকার ক্ষমতাসীন হওয়ার পর ৬৩, সিরাজগঞ্জ-২ নির্বাচনী এলাকার নির্বাচিত মাননীয় জাতীয় সংসদ সদস্য জনাব রুমানা মাহমুদ এর প্রতিনিধি হিসাবে জাতীয় বিশ্ব বিদ্যালয়ের উপাচার্য মহোদয় কর্তৃক অত্র কলেজের সভাপতি হিসাবে মনোনীত হন কলেজ প্রতিষ্ঠাতাকালীন সহ সভাপতি বিশিষ্ট সমাজ সেবক অত্র এলাকার প্রবীণ বিদ্যোৎসাহী ব্যক্তিত্ব জনাব আলহাজ মোঃ আনছার আলী শেখ। তাহারই একান্ত অনুপ্রেরণায় অধ্যক্ষ এস. এম. ওয়াজেদ আলী এবং তাহার স্ত্রী নাসরিন ওয়াজেদ কলেজ প্রতিষ্ঠায় সার্বিক দায় দায়িত্ব গ্রহণ করিয়াছিলেন এবং কলেজের জন্য ভবন নির্মাণে দৈনন্দিন ব্যয় নির্বাহের জন্য চাঁদা আদায় এর রশিদের মাধ্যমে  ১২,২৯,১০০/- (বার লক্ষ উনত্রিশ হাজার একশত) টাকা এবং ০.৬৮ একর জমি ক্রয় ও ১.৩২ একর জমি দানপত্র দলিলের মাধ্যমে রেজিষ্ট্রি কবলা সম্পাদন করিয়া দিয়াছেন যাহার ক্রয়/দানকালীন সময়ের প্রকৃত মূল্য ছিল ২৯,৪৪,৫০০/- (উনত্রিশ লক্ষ চুয়াল্লিশ হাজার পাঁচশত) টাকা মাত্র এবং বর্তমান মূল্য ১,০৯,০২,৫০০/- (এক কোটি নয় লক্ষ দুই হাজার পাঁচশত) টাকা মাত্র যাহা সহকারী কমিশনার (ভূমি) কামারখন্দ, সিরাজগঞ্জ কর্তৃক মূল্য নির্ধারণ প্রত্যয়ন পত্র প্রদান করা হইয়াছে। মানুষ মরণশীল কিন্তু তাহার কীর্তি অমর এ কথাটি উপলব্দি করতঃ জীবন শায়ান্নে আসিয়া সভাপতি মহোদয় (তিনি) তাহার বিবেকের দংশন হইতে মুক্তির জন্য অত্র কলেজের নাম পরিবর্তনের এজেন্ডা অন্তর্ভূক্ত করিয়া গত ১৯/০৬/২০১০ খ্রিঃ তারিখে একটি সভা আহবানের নির্দেশ দেন এবং ঐ সভায় সর্ব সম্মতিক্রমে কলেজের নাম পরিবর্তন করিয়া ‘‘নাসরীন ওয়াজেদ’’ মহিলা ডিগ্রী কলেজ নাম করণের সিদ্ধান্ত গ্রহণ করিয়া কাজটি দ্রুত সম্পন্ন করার জন্য অধ্যক্ষ মহোদয়কে অনুরোধ করেন-যেন তাহার জীবন অবসানের পূর্বেই মহৎ কাজটি সম্পন্ন হয় এবং তিনি তাহা স্বচক্ষে দেখিয়া দায় মুক্ত হইয়া তৃপ্তি সহকারে পরপারে যাইতে পারেন।

 

অত্র কলেজের নাম পরিবর্তনের বিষয়টি এলাকার গুণীজন দ্বারা সমাদৃত হইয়াছে। ইতিমধ্যে কলেজের নাম পরিবর্তনের বিষয়টি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড রাজশাহী কর্তৃক পরিদর্শন করা হইয়াছে এবং পরিদর্শন প্রতিবেদন শিক্ষা মন্ত্রণালয়ে প্রেরণ করা হইয়াছে-যাহা এখন মন্ত্রণালয়ের সদয় অনুমোদনের অপেক্ষায় রহিয়াছে।

বর্তমানে অত্র কলেজে উচ্চ মাধ্যমিক পর্যায়েঃ-

 

আবশ্যিক বিষয়                 ঃ (১) বাংলা (২) ইংরেজী

নৈর্বাচনিক বিষয়                ঃ

(ক) মানবিক শাখা              ঃ অর্থনীতি, পৌরনীতি, যুক্তি বিদ্যা, ইতিহাস, ইসলামের ইতিহাস, ইসলাম শিক্ষা, পরিসংখ্যান, কম্পিউটার শিক্ষা, ভূগোল, সমাজ বিজ্ঞান ও সমাজ কল্যাণ।

(খ) ব্যবসায় শিক্ষা শাখা        ঃ ব্যবসায় নীতি ও প্রয়োগ, হিসাব বিজ্ঞান, অর্থনীতি ও বাণিজ্যিক ভূগোল, অর্থয়ান উৎপাদন ও বিপণন, সাচিবিক বিদ্যা ও অফিস ব্যবস্থাপনা, পরিসংখ্যান ও কম্পিউটার শিক্ষা।

(গ) বিজ্ঞান শাখা                 ঃ পদার্থ বিজ্ঞান, রসায়ন, জীব বিজ্ঞান, গণিত, পরিসংখ্যান, ও কম্পিউটার শিক্ষা ও ভূগোল।

 

উচ্চ মাধ্যমিক বি.এম শাখা - কম্পিউটার অপারেশন এবং সাচিবিক বিদ্যা ও অফিস ব্যবস্থাপনা ২ (দুই) টি ট্রেড বিদ্যমান।

 

ডিগ্রী পর্যায়েঃ-

      কোর্স                            বিষয়

বি. এ (পাস)                     ঃ  বাংলা, ইংরেজী, ইতিহাস, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, ইসলাম শিক্ষা, দর্শন, পরিসংখ্যান, এবং ভূগোল।

বি. এস. এস (পাস)ঃ অর্থনীতি, রাষ্ট্রবিজ্ঞান ও সমাজ কর্ম।

বি. বি. এস (পাস)   ঃ হিসাব বিজ্ঞান, ব্যবস্থাপনা ও মার্কেটিং

 

বর্তমানে অত্র কলেজে নিয়মিত ছাত্রী সংখ্যা সর্বমোট = ৪৮৬ জন

 

বর্তমানে অত্র কলেজে কর্মরত শিক্ষক কর্মচারী নিম্নরূপঃ

 

১। অধ্যক্ষ -                                  ০১ জন।

২। উপাধ্যাক্ষ -                               ০১ জন।

৩। সহকারী অধ্যাপক -                    ০৮ জন।

৪। প্রভাষক -                                ২৪ জন।

৫। প্রদর্শক -                                 ০৩ জন।

৬। শরীর চর্চা শিক্ষক -                     ০১ জন।

৭। সহকারী লাইব্রেরীয়ান -                 ০২ জন।

৮। ৩য় শ্রেণীর কর্মচারী -                   ০৩ জন।

৯। ৪র্থ শ্রেণীর কর্মচারী -                   ১০ জন।

১০। বি. এম শাখা (তয় শ্রেণীর কর্মচারী) -০২ জন।

ছবি নাম মোবাইল ইমেইল
এস.এম ওয়াজেদ আলী ০১৭১২-৮৮৯৫১১ www.kwdc@yahoo.com

ছবি নাম মোবাইল ইমেইল

একাদশ শ্রেণী- ১৩১ জন, দ্বাদশ শ্রেণী- ১৫৪ জন, বি.এম শাখা- ১ম বর্ষ ২৪ জন, ২য় বর্ষ ৩২ জন, ডিগ্রী পাস কোস- ১ম বর্ষ ৫৭ জন, ২য় বর্ষ ৫২ জন ৩য় বর্ষ  ৩৬ জন।

১০০%

(১) জনাব মো: আনছার আলী সেখ, সভাপতি, (২) জনাব নাসরিন ওয়াজেদ, প্রতিষ্ঠাতা সদস্য, (৩) জনাব ভগীরথ চন্দ্র সরকার, দাতা সদস্য, (৪) রেজিষ্ট্রিকৃত চিকিৎসক সদস্য অধ্যাপক ডা: আশরাফুল ইসলাম, এম.বি.বিএস পি.এইচ.ডি (সার্জারী) (৫) জনাব মো: হরমুজ আলী তালুকদার, বিদ্যোৎসাহী সদস্য, (৬) জনাব আব্দুল আজিজ তালুকদার, বিদ্যোৎসাহী সদস্য (৭) প্রক্রিয়াধীন বিদ্যোৎসাহী সদস্য, (৮)  প্রক্রিয়াধীন বিদ্যোৎসাহী সদস্য, (৯) জনাব মো: সাইফুল ইসলাম, অভিভাবক সদস্য, (১০) জনাব মো: আব্দুল খালেক, অভিভাবক সদস্য, (১১) জনাব মো: এনামুল হক, অভিভাবক সদস্য, (১২) জনাব মো: সাদিকুল ইসলাম, শিক্ষক প্রতিনিধি, (১৩) জনাব ফেরদৌসী জোহরা, শিক্ষক প্রতিনিধি, (১৪) জনাব মো: মুঞ্জুরুল ইসলাম, শিক্ষক প্রতিনিধি, (১৫) জনাব এস.এম ওয়াজেদ আলী, অধ্যক্ষ/সদস্য সচিব।

কামারখন্দ মহিলা ডিগ্রী কলেজ

ডাকঘরঃ বৈদ্য জামতৈল, থানাঃ কামারখন্দ,

জেলাঃ সিরাজগঞ্জ, স্থাপিত - ১৯৯৫ ইং।


সুত্রঃ                                                                                                                                                              তারিখঃ

উচ্চ মাধ্যমিক পর্যায়ের বিগত বছরের ফলাফলঃ

২০০৭ সালের ফলাফল

 

বৎসর

পরীক্ষার নাম

গ্রুপের নাম

ক্লাশে মোট ছাত্রীর সংখ্যা

মোট পরীক্ষার্থীর সংখ্যা

মোট কৃতকার্য

পাশের শতকরা হার

মন্তব্য

২০০৭

এইচ, এস, সি

মানবিক

৫১ জন

৫৬ জন

৪৩ জন

৭৬.৭৮%

 

২০০৭

এইচ, এস, সি

ব্যবসায় শিক্ষা

১১ জন

১০ জন

১০ জন

১০০%

 

২০০৭

এইচ, এস, সি

বিজ্ঞান

০৩ জন

০৬ জন

০৪ জন

৬৬.৬৭%

 

মোটঃ-

৬৫ জন

৭২ জন

৫৭ জন

৭৯.১৬%

 

 

২০০৮ সালের ফলাফল

 

বৎসর

পরীক্ষার নাম

গ্রুপের নাম

মোট পরীক্ষার্থীর সংখ্যা

মোট কৃতকার্য

পাশের শতকরা হার

মন্তব্য

২০০৮

এইচ, এস, সি

মানবিক

৪৯ জন

৩৩ জন

৬৭.৩৪%

 

২০০৮

এইচ, এস, সি

ব্যবসায় শিক্ষা

১৪ জন

১১ জন

৭৮.৫৭%

 

২০০৮

এইচ, এস, সি

বিজ্ঞান

০৪ জন

০০ জন

০০.০০%

 

 

মোটঃ-

 

৬৭ জন

৪৪ জন

৬৫.৬৭%

 

 

২০০৯ সালের ফলাফল

 

বৎসর

পরীক্ষার নাম

গ্রুপের নাম

মোট পরীক্ষার্থীর সংখ্যা

মোট কৃতকার্য

পাশের শতকরা হার

মন্তব্য

২০০৯

এইচ, এস, সি

মানবিক

৫৪জন

২৩ জন

৪২.৫৯%

 

২০০৯

এইচ, এস, সি

ব্যবসায় শিক্ষা

১১ জন

১০ জন

৯০.৯০%

 

২০০৯

এইচ, এস, সি

বিজ্ঞান

০৩ জন

০২ জন

৬৬.৬৬%

 

মোটঃ-

৬৮ জন

৫৭ জন

৫১.৪৭%

 

 


২০১০ সালের ফলাফল

 

বৎসর

পরীক্ষার নাম

গ্রুপের নাম

মোট পরীক্ষার্থীর সংখ্যা

মোট কৃতকার্য

পাশের শতকরা হার

মন্তব্য

২০১০

এইচ, এস, সি

মানবিক

৭৩ জন

৪৮ জন

৬৫.৭৫%

 

২০১০

এইচ, এস, সি

ব্যবসায় শিক্ষা

২৩ জন

২০ জন

৮৬.৯৫%

 

২০১০

এইচ, এস, সি

বিজ্ঞান

০৬ জন

০২ জন

৩৩.৩৩%

 

মোটঃ-

১০২ জন

৭০ জন

৬৮.৬২%

 

 

২০১১ সালের ফলাফল

 

বৎসর

পরীক্ষার নাম

গ্রুপের নাম

মোট পরীক্ষার্থীর সংখ্যা

মোট কৃতকার্য

পাশের শতকরা হার

মন্তব্য

২০১১

এইচ, এস, সি

মানবিক

৬১ জন

৪৮ জন

৭৮%

 

২০১১

এইচ, এস, সি

ব্যবসায় শিক্ষা

২১ জন

১৭ জন

৮০%

 

২০১১

এইচ, এস, সি

বিজ্ঞান

০৫ জন

০৪ জন

৮০%

 

মোটঃ-

৮৭ জন

৬৯ জন

৭৯%

 

 


কামারখন্দ মহিলা ডিগ্রী কলেজ

ডাকঘরঃ বৈদ্য জামতৈল, থানাঃ কামারখন্দ,

জেলাঃ সিরাজগঞ্জ, স্থাপিত - ১৯৯৫ ইং।


সুত্রঃ                                                                                                                                                              তারিখঃ

 

ডিগ্রী (পাস) কোর্স পর্যায়ের বিগত বছরের ফলাফলঃ

 

২০০৫ সালের ফলাফল

 

বৎসর

বিভাগ

মোট পরীক্ষার্থীর সংখ্যা

মোট কৃতকার্য

পাশের শতকরা হার

মন্তব্য

২০০৫

বি, এ

১৯ জন

১৬ জন

৮৪.২১%

 

২০০৫

বি, এস, এস

০১ জন

০১ জন

১০০%

 

২০০৫

বি, বি, এস

 

 

 

 

মোটঃ-

২০ জন

১৭ জন

৮৫%

 

 

২০০৬ সালের ফলাফল

 

বৎসর

বিভাগ

মোট পরীক্ষার্থীর সংখ্যা

মোট কৃতকার্য

পাশের শতকরা হার

মন্তব্য

২০০৬

বি, এ

১৮ জন

১০ জন

৬২.৫০%

 

২০০৬

বি, এস, এস

১১ জন

০৯ জন

৮১.৮২%

 

২০০৬

বি, বি, এস

০১ জন

০০ জন

০০ %

 

মোটঃ-

৩০ জন

১৯ জন

৬৩.৩৩%

 

 

২০০৭ সালের ফলাফল

 

বৎসর

বিভাগ

মোট পরীক্ষার্থীর সংখ্যা

মোট কৃতকার্য

পাশের শতকরা হার

মন্তব্য

২০০৭

বি, এ

১৩ জন

০৫ জন

৩৮.৪৬%

 

২০০৭

বি, এস, এস

০০ জন

০০ জন

০০ %

 

২০০৭

বি, বি, এস

০০ জন

০০ জন

০০%

 

মোটঃ-

১৩ জন

০৫ জন

৩৮.৪৬%

 

 

২০০৮ সালের ফলাফল

 

বৎসর

বিভাগ

মোট পরীক্ষার্থীর সংখ্যা

মোট কৃতকার্য

পাশের শতকরা হার

মন্তব্য

২০০৮

বি, এ

০৭ জন

০৪ জন

৫৭.১৪%

 

২০০৮

বি, এস, এস

০৬ জন

০৩ জন

৫০%

 

২০০৮

বি, বি, এস

০০ জন

০০ জন

০০ %

 

মোটঃ-

১৩  জন

০৭ জন

৫৩.৮৪%

 

 

১‘২০০৯ সালের ফলাফল

 

বৎসর

বিভাগ

মোট পরীক্ষার্থীর সংখ্যা

মোট কৃতকার্য

পাশের শতকরা হার

মন্তব্য

২০০৯

বি, এ

১০ জন

০৮ জন

৮০%

 

২০০৯

বি, এস, এস

০৬ জন

০৪ জন

৬৬.৬৬%

 

২০০৯

বি, বি, এস

০২ জন

০১ জন

৫০ %

 

মোটঃ-

১৮ জন

১৩ জন

৭২.২২%

 

 


কামারখন্দ মহিলা ডিগ্রী কলেজ

ডাকঘরঃ বৈদ্য জামতৈল, থানাঃ কামারখন্দ,

জেলাঃ সিরাজগঞ্জ, স্থাপিত - ১৯৯৫ ইং।


সুত্রঃ                                                                                                                                                              তারিখঃ

বি.এম পর্যায়ের বিগত বছরের ফলাফলঃ

২০০৫ সালের ফলাফল

বৎসর

বিভাগ

ক্লাশে মোট ছাত্রীর সংখ্যা

মোট পরীক্ষার্থীর সংখ্যা

মোট কৃতকার্য

পাশের শতকরা হার

মন্তব্য

২০০৫

বি, এ

 

১৯ জন

১৬ জন

৮৪.২১%

 

২০০৫

বি, এস, এস

 

০১ জন

০১ জন

১০০%

 

২০০৫

বি, বি, এস

 

 

 

 

 

মোটঃ-

 

২০ জন

১৭ জন

৮৫%

 

 

২০০৬ সালের ফলাফল

বৎসর

বিভাগ

ক্লাশে মোট ছাত্রীর সংখ্যা

মোট পরীক্ষার্থীর সংখ্যা

মোট কৃতকার্য

পাশের শতকরা হার

মন্তব্য

২০০৬

বি, এ

 

১৮ জন

১০ জন

৬২.৫০%

 

২০০৬

বি, এস, এস

 

১১ জন

০৯ জন

৮১.৮২%

 

২০০৬

বি, বি, এস

 

০১ জন

০০ জন

০০ %

 

মোটঃ-

 

৩০ জন

১৯ জন

৬৩.৩৩%

 

 

২০০৭ সালের ফলাফল

বৎসর

বিভাগ

ক্লাশে মোট ছাত্রীর সংখ্যা

মোট পরীক্ষার্থীর সংখ্যা

মোট কৃতকার্য

পাশের শতকরা হার

মন্তব্য

২০০৭

বি, এ

 

১৩ জন

০৫ জন

৩৮.৪৬%

 

২০০৭

বি, এস, এস

 

০০ জন

০০ জন

০০ %

 

২০০৭

বি, বি, এস

 

০০ জন

০০ জন

০০%

 

মোটঃ-

 

১৩ জন

০৫ জন

৩৮.৪৬%

 

 

২০০৯ সালের ফলাফল

বৎসর

বিভাগ

মোট পরীক্ষার্থীর সংখ্যা

মোট কৃতকার্য

পাশের শতকরা হার

মন্তব্য

২০০৯

বি, এ

১০ জন

০৮ জন

৮০%

 

২০০৯

বি, এস, এস

০৬ জন

০৪ জন

৬৬.৬৬%

 

২০০৯

বি, বি, এস

০২ জন

০১ জন

৫০ %

 

 

মোটঃ-

১৮ জন

১৩ জন

৭২.২২%

 

বর্তমান জাতীয় শিক্ষা নীতি ২০১০ অনুযায়ী অত্র এলাকার নারীর উচ্চ শিক্ষার সুযোগ সৃষ্টির জন্য ২০১২-২০১৩ শিক্ষাবর্ষ হইতে অন্যূন ৩টি বিষয়ে স্নাতক সম্মান ডিগ্রী কোর্স চালু করা হইবে। আর এ উদ্যোগ বাস্তবায়নের জন্য অব কাঠামোগত সুযোগ সৃষ্টি এবং একটি সমৃদ্ধ গ্রন্থাগার প্রতিষ্ঠার পরিকল্পনা রহিয়াছে।

 

তাহা ছাড়া অসমাপ্ত ঘেরাও দেওয়াল নির্মাণ এর বিষয়টি চলমান তথা প্রক্রিয়াধীন। যাহা সমাপ্তির জন্য প্রচেষ্টা অব্যাহত আছে।

 

অত্র কলেজের মাঠের পশ্চিম পার্শ্বে ১(একটি) মসজিদ নির্মাণের পরিকল্পনা রহিয়াছে। যাহাতে শিক্ষার্থীরা নৈতিক শিক্ষা অর্জন করতে পারে। কারণ ধর্ম ও নৈতিক শিক্ষার উদ্দেশ্য হইল শিক্ষার্থীদের ধর্ম সম্পর্কে পরিচিতি, আচরনগত উৎকর্ষ সাধন এবং জীবন ও সমাজে নৈতিক মানসিকতা সৃষ্টি ও চরিত্র গঠন।

 

উপরে উল্লেখিত ভবিষ্যৎ পরিকল্পনা বাস্তবায়নের জন্য বিত্তবান ব্যক্তির পাশাপাশি সরকারী সহযোগীতা প্রয়োজন।

কামারখন্দ-সিরাজগঞ্জ সংযোগ রাস্তা সংলগ্ন।